জাতীয় শোক দিবসে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এ ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

১৫ই আগস্ট ২০২১ জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এ এক ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাসের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের সদস্য প্রফেসর মোঃ হেনা সিদ্দিকী।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন সহকারী অধ্যাপক আল মেহদী সাদাত চৌধুরী। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ শহাজাদা আল সাদিকের সঞ্চলনায় অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাসের প্রবন্ধ ‘বঙ্গবন্ধুর জীবনে নেতাজী সুভাস চন্দ্র বসুর প্রভাব’ থেকে নির্বাচিত অংশ পাঠ করেন অধ্যাপক মোঃ তানভীর আহমেদ চৌধুরী এবং পঠিত বিষয়ের উপর আলোচনায় অংশ নেন পরীক্ষা নিয়ন্ত্রক শামস্্ এলাহী রাসেল, বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও বিশ্ববিদ্যালয়ের হিউম্যানিটিজ ও সোস্যাল সায়েন্সেস অনুষদের ডীন প্রফেসর ডাঃ রঞ্জিৎ কুমার দে।

আলোচনায় প্রধান অতিথি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী বঙ্গবন্ধুর সাথে বিভিন্ন সময়ে তাঁর সাক্ষাতের স্মৃতি চারণ করে বলেন বঙ্গবন্ধু আজ আমাদের মাঝে নাই কিন্তু তিনি আমাদের একটি দেশ দিয়ে গেছেন যা একমাত্র বাঙালীর এবং বাঙালী জাতির। বঙ্গবন্ধুর স্বপ্নকে লালন করে তার সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে দেশ আজ অত্যন্ত সফলভাবে উন্নতীর দিকে এগিয়ে যাচ্ছে। তিনি সবাইকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে সচেষ্ট থাকার আহবান জানান। এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী বঙ্গবন্ধু, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ ১৫ই আগস্টের বঙ্গবন্ধু পরিবারের সকল শহিদ এবং স্বাধীনতার সকল বীর শহিদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। 

বিশেষ অতিথি প্রফেসর মোঃ হেনা সিদ্দিকী অনুষ্ঠানে পঠিত উপাচার্য মহোদয়ের প্রবন্ধ থেকে বঙ্গবন্ধুর জীবনের শৈশবকাল এবং তাঁর জীবনে নেতাজী সুভাস চন্দ বসু ও তৎকালীন বিশিষ্ট ব্যক্তিদের প্রভাব সম্পর্কে অবগত হতে পেরেছেন বলে জানান এবং এ জন্য তিনি উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাসের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন ।  বাঙালী জাতি বঙ্গবন্ধুর ত্যাগ, আদর্শ ও দেশ প্রেম ধারণ করে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধ দেশ গঠনে এগিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন ।

সভাপতি প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস-বাঙালী হিসেবে বঙ্গবন্ধু ও নেতাজী সুভাস চন্দ্র বসুর মধ্যে বিভিন্ন সামাঞ্জস্য উল্লেখ করে বলেন নেতাজী সুভাস চন্দ্র বসু যেমন বাংলা ও বাঙালীকে ভালোবাসতেন তেমনি বঙ্গবন্ধুও বাঙালী জাতিকে ভালোবেসেছেন। শৈশব থেকে বঙ্গবন্ধু মানুষের জন্য আন্দোলন সংগ্রাম করে গেছেন এবং এ জন্যই গণ-মানুষ তাকে বঙ্গবন্ধু উপাধিতে ভুষিত করেছে। তিনি ছিলেন সর্ব কালের শ্রেষ্ঠ বাঙালী। অন্ষ্ঠুানে অংশগ্রহনের জন্য উপাচার্য সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

আলোচনা শেষে ভার্চুয়ালী দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন অধ্যাপক মোঃ তানভীর আহমেদ চৌধুরী। উক্ত ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিলে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহন  করেন।

Find us on map

Get In Touch

  • Address: Telihaor, Sheikhghat, Sylhet-3100
  • Tel: +880 02996631220
  • Email: info@neub.edu.bd,
  • neubedu@gmail.com 
  • Mobile: 01755566994
  • Web: www.neub.edu.bd

NEUB Permanent Campus

Top
We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…