Wednesday, 29 September 2021 00:00

Admission Open (Fall Semester-2021)

Written by

শিশু-কিশোর চিত্রাংকন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশে জাতির পিতার জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়। ১৭ মার্চ, ২০২১ সকাল ১০ঃ৩০ ঘটিকায় উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস জাতীয় পতাকা উত্তোলন ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দের সমন্বয়ে জাতীয় সংগীতের মধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। পরবর্তিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের সন্তানসহ ও অন্যান্য শিশুদের অংশ গ্রহনে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে চিত্রাংকন প্রতিযোগিতা শুরু হয়। প্লে গ্রুপ থেকে তৃতীয় শ্রেণী এবং চতুর্থ শ্রেণী থেকে তদুর্ধ এই দুই গ্রুপে বিভক্ত হয়ে শিশু-কিশোররা চিত্রাংকনে অংশ গ্রহন করে। প্লে গ্রুপ থেকে তৃতীয় শ্রেণী ক্যাটাগরীতে-১ম হয় আফসীন জান্নাত চৌধুরী, ২য় মাহবীন চৌধুরী জারা এবং ৩য় নাইম হোসেন শুভ্র। চতুর্থ শ্রেণী থেকে তদুর্ধ ক্যাটাগরীতে-১ম স্থান অর্জন করে নিশাত শামা চৌধুরী, ২য় নুজহাত আফরীন এবং ৩য় রাজওয়া মাহনুর চৌধুরী।


সকাল ১২ঃ৩০ঘটিকায় চিত্রাংকন প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী অনুিষ্ঠত হয়। প্রফেসর মোঃ তানভীর আহমেদ চৌধুরীর সভাপতিত্বে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দিন বিশ্বাস এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর বোর্ড অব ট্রাস্ট্রিজের সদস্য প্রফেসর মোঃ হেনা সিদ্দিকী ও মনজুর কাদির শাফি চৌধুরী এলিম। বিশেষ অতিথি প্রফেসর মোঃ হেনা সিদ্দিকী বলেন ‘আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ’ অতএব শিশুদের সঠিকভাবে বেড়ে উঠার উপরই জাতীর ও দেশের ভবিষ্যৎ নির্ভরশীল। তিনি জাতির জনকসহ সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করেন। মঞ্জুর কাদির শাফি-জ্ঞান অর্জনের পাশাপাশি আত্ম বিশ্বাসী হওয়ার উপর গুরুত্ব দেন। তিনি বলেন পড়াশুনার পাশাপাশি আত্ম বিশ্বাস অর্জন জীবনের সকল ক্ষেত্রে সফলতা এনে দেয়। তিনি বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা আয়োজনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রধান অতিথি প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দিন বিশ্বাস বলেন বঙ্গবন্ধু আমাদের একটি দেশ, একটি পতাকা একটি জাতীয় সংগীত উপহার দিয়েছেন তাই বাঙালী জাতি আজীবন শ্রদ্ধাভরে বঙ্গবন্ধুকে স্মরণ করবে। তিনি অনুষ্ঠানে অংশগ্রহনকারী সকল শিশু-কিশোরসহ সংশ্লিষ্ট সাবইকে আন্তরিক ধন্যবাদ জানান। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্ব পালন করেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক শামিম আল আজিজ লেলিন।

অমর একুশে, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উপলক্ষে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ভাষা আন্দোলনের সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। ২১শে ফেব্রুয়ারী, ২০২১ সকাল ৮ঃ৩০ ঘটিকায় উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দিন বিশ্বাসের নেতৃত্বে শহীদ দিবসের র‌্যালী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শুরু হয়ে চৌহাট্রাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পন করে।


শহীদ দিবসের এই শ্রদ্ধাঞ্জলি নিবেদনে অংশ গ্রহন করেন রেজিস্ট্রার মোঃ শাহজাদা আল সাদিক, প্রফেসর মোঃ তানভীর আহমেদ চৌধুরী, সহকারী অধ্যাপক ও প্রক্টর রথিন্দ্র চন্দ্র গোপ, সহকারী অধ্যাপক ফাতেমা রশিদ সাবা, ফাতেমা ফারজানা হানী, নওশাদ সজীব, সহকারী রেজিস্ট্রার নুর জাহান, জনসংযোগ কর্মকর্তা মোঃ শাহান আহমেদ, প্রভাষক মোঃ শাহাদাত হোসাইন পারভেজ, মোঃ আমীর হোসেন, মুফতি নাদিমুল কমর আহমদ, উপাচার্য মহোদয়ের সচিব শাহ মনসুর আলী নোমান, একাউন্টস অফিসার ময়েজ আল আজিম আনসারী, ইনফরমেশন অফিসার ইসরাত জাহান সরকার, তৌহিদা খানম চৌধুরীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ।

পতাকা উত্তোলন, আলোচনা সভা ও ডকুমেন্টারী প্রদর্শনীর মাধ্যমে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এ ঐতিহাসিক ৭ই মার্চ-২০২১ উদ্যাপিত হয়। ঐতিহাসিক ৭ই মার্চের অনুষ্ঠানমালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী।


সকাল ১১ঃ০০ঘটিকায় তেলিহাওরস্থ ক্যাম্পাসে উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। পরবর্তিতে বিশ্ববিদ্যালয়ের কনাফারেন্স হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক শামীম আল আজিজ লেলিনের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন এপ্লায়েড সোসিওলোজি ও সোস্যাল ওয়ার্ক বিভাগের প্রফেসর মোঃ তানভীর আহমেদ চৌধুরী, উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দিন বিশ্বাস এবং প্রধান অতিথি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী।


প্রফেসর মোঃ তানভীর আহমেদ চৌধুরী বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের প্রেক্ষাপট তুলে ধরে বলেন বাঙালী জাতির স্বাধীনতা অর্জনের সমস্ত দিক নির্দেশনা জাতির জনকের এই ১৯ মিনিটের বক্তব্যের মধ্যে নিহিত ছিল। উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস বলেন বঙ্গবন্ধুকে বিবিসি সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙালী হিসেবে যে ঘোষণা দিয়েছে তার মূলে রয়েছে বাংলার ও বাঙালীর প্রতি তার অকৃত্রিম ভালোবাসা ও আন্তরিকতা। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ বাঙালী জাতিকে যে ভাবে উজ্জীবিত করেছে, অনুপ্রেরণা দিয়েছে ইতহাসে তা খুবই বিরল সে জন্য ইউনেস্কো তার বুক অব রেজিস্ট্রারে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ লিপিবদ্ধ করে রেখেছে। প্রধান অতিথি এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী ঐ সময়ে বঙ্গবন্ধুর সাথে তাঁর সাক্ষাতের স্মৃতিচারণ করে বলেন বঙ্গবন্ধু আজীবন মানুষকে ভালোবেসেছেন, তিনি গণমানুষের উন্নয়নে আজীবন সংগ্রাম ও ত্যাগ করে গেছেন। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো এদেশের মানুষের উন্নয়ন, তাঁর সে স্বপ্ন বাস্তবায়নে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। তিনি বঙ্গবন্ধু, তাঁর পরিবার ও সকল শহিদের রুহের মাগফেরাত কামনা করেন। অনুষ্ঠানের শেষাংশে জাতির জনকের উপর এক তথ্য চিত্র প্রদর্শিত হয়। নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উক্ত অনুষ্ঠানমালা উপভোগ করেন।

Find us on map

Get In Touch

  • Address: Telihaor, Sheikhghat, Sylhet-3100
  • Tel: +880 02996631220
  • Email: info@neub.edu.bd,
  • neubedu@gmail.com 
  • Mobile: 01755566994
  • Web: www.neub.edu.bd

NEUB Permanent Campus

Top
We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…